ক্রমিক নং |
প্রকল্পের নাম |
প্রকল্পের |
প্রাক্কলিত ব্যয় |
মন্তব্য |
১। |
বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের লেভেল ক্রসিং গেইটসমূহের পুনর্বাসন ও মান উন্নয়ন |
০১.০৭.২০১৫ হতে ৩০.০৬.২০২৪ |
মোট: ১৩০.৫০ জিওবি: ১৩০.৫০ |
৩য় সংশোধিত |
২। |
বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের লেভেল ক্রসিং গেইটসমূহের পুনর্বাসন ও মান উন্নয়ন |
০১.০৭.২০১৫ হতে ৩০.০৬.২০২৪ |
মোট: ১১,৫২৪.৯৬ জিওবি: ১১,৫২৪.৯৬ |
২য় সংশোধিত |
৩। |
মধুখালী হতে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত ব্রডগেজ রেলপথ নির্মাণ |
০১.০৫.২০১৮ হতে ৩১.১২.২০২৫ |
মোট: ১২০২৪৯.৩৫ জিওবি: ১২০২৪৯.৩৫ |
|
৪। |
বাংলাদেশ রেলওয়ের নারায়নগঞ্জ হতে ঢাকা হয়ে চট্টগ্রাম পর্যন্ত ইলেকট্রিক ট্রাকশন (ওভারহেড ক্যাটেনারি ও সাব-স্টেশন নির্মাণ সহ) প্রবর্তনের জন্য সম্ভাব্যতা সমীক্ষা |
০১.১১.২০২১ হতে ৩১.০৩.২০২৫ |
মোট: ১৫০৬.৮৪ জিওবি: ১৫০৬.৮৪ |
|
৫। |
বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের জন্য ৫০টি বিজি ও ৫০টি এমজি যাত্রীবাহী ক্যারেজ পুনর্বাসন |
০১.০৭.২০২২ হতে ৩০.০৬.২০২৫ |
মোট: ১৩৮৪৬.৯১ জিওবি:১৩৮৪৬.৯১ |
|
৬। |
ধীরাশ্রম আইসিডি নির্মাণের লক্ষ্যে জমি অধিগ্রহণসহ পুবাইল-ধীরাশ্রম রেল লিংক নির্মাণ |
০১.১০.২০২৩ হতে ৩০.০৯.২০২৬ |
মোটঃ ৩৪০২৮৮.৬০ জিওবি: ৩৪০২৮৮.৬০ |
|
৭। |
দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার এবং রামু হতে মায়ানমারের নিকটে গুনদুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ |
০১.০৭.২০১০ হতে ৩১.১২.২০২৫ |
মোট: ১,১৩৩,৫৯৭.০০ পিএল: ৮৬৩,৯৫৬.৫১ জিওবি: ২৬৯,৬৪০.৪৯ |
২য় সংশোধিত |
৮। |
আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডুয়েলগেজ ডাবল রেললাইন নির্মাণ এবং বিদ্যমান রেল লাইনকে ডুয়েলগেজে রূপান্তর |
০১.০৭.২০১৪ হতে ৩১.১২.২০২৪ |
মোট: ৫৫০,৪১৩.২৪ পিএল: ৪৬২,৬৯৫.১৪ জিওবি: ৮৭,৭১৮.১০ |
১ম সংশোধিত |
৯। |
বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন (রোলিং স্টক সংগ্রহ) |
০১.০৭.২০১৭ হতে |
মোট: ৩৬০২০৭.৪৭ |
|
১০। |
২০২২ সালের বন্যায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ বাংলাদেশ রেলওয়ের সিলেট-ছাতকবাজার সেকশন (মিটারগেজ) পুনর্বাসন |
০১.০৪.২০২৩ হতে ৩০.০৬.২০২৬ |
মোট: ২৪,১৫৯.৫০ জিওবি: ৫,৬৭৬.৩৪ পিএ: ১৮,৪৮৩.১৬ |
|
১১ |
চট্টগ্রাম-দোহাজারী মিটারগেজ রেলপথকে ডুয়েলগেজ রেলপথে রূপান্তর |
০১.০৭.২০২৩ হতে ৩০.০৬.২০২৮ |
মোট: ১,০৭৯,৭০৮.৫২ জিওবি: ৩৭১,১৪৪.০০ পিএ: ৭০৮,৫৬৪.৫২ |
|
১২। |
ঢাকা-নারায়ণগঞ্জ সেকশনে বিদ্যমান মিটারগেজ রেল লাইনের সমান্তরাল একটি ডুয়েলগেজ রেল লাইন নির্মাণ |
০১.০৭.২০১৫ হতে ৩০.০৬.২০২৬ |
মোট: ৬৫৮৩৪.৬০ জিওবি: ৪০৮৮০.০৯ ডিআরজিএ-সিএফ: ২৪৯৫৪.৫১ |
১ম সংশোধিত |
১৩। |
বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু |
০১.০৭.১৬ হতে ৩১.১২.২০২৫ |
মোট: ১৬৭,৮০৯৫.৬৩ পিএ: ১২১৪৯১৯.৭৯ জিওবি: ৪৬৩১৭৫.৮৪ |
১ম সংশোধিত |
১৪। |
বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ লোকোমোটিভ এবং ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহ |
০১.০৭.২০১৭ হতে |
মোট- ২১৫৭৬৮.৩৬ জিওবি- ৫৪৭৯৩.৪৫ |
১ম সংশোধিত |
১৫। |
বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের ঈশ্বরদী-পাবর্তীপুর সেকশনের স্টেশন সমূহের সিগন্যালিং ও ইন্টারলকিং ব্যবস্থার প্রতিস্থাপন ও আধুনিকীকরণ |
০১.০৭.২০২৩ হতে ৩০.০৬.২০২৭ |
মোট- ৬৪৮০৮.৪৫ জিওবি- ১৭২২৯.৬১ |
|
১৬। |
খুলনা হতে মংলা পোর্ট পর্যন্ত রেলপথ নির্মাণ |
৩১.১২.২০১০ হতে ৩০.০৬.২০২৫ |
মোট: ৪২২,৫৭১.০৯ পিএল: ২৯১,৪৩৪.৪০ জিওবি: ১৩১,১৩৬.৬৯ |
৩য় সংশোধিত |
১৭। |
বাংলাদেশ রেলওয়ের কুলাউড়া-শাহবাজপুর সেকশনের পুনর্বাসন |
০১.০৭.২০১১ হতে ৩১.১২.২০২৪
|
মোট: ৬৭৮৫০.৭৯ পিএ: ৫৫৫৯৮.৭৬ জিওবি: ১২২৫২.০৩ |
১ম সংশোধিত |
১৮। |
বাংলাদেশ রেলওয়ের ঢাকা-টঙ্গী সেকশনের ৩য় ও ৪র্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েল গেজ ডাবল লাইন নির্মাণ |
০১.০৭.২০১২ হতে ৩০.০৬.২০২৭ |
মোট: ৩৩৪২৫৪.৯০ পিএ: ২৮২১১৬.০৮ জিওবি: ৫২১৩৮.৮২ |
২য় সংশোধিত |
১৯। |
বাংলাদেশ রেলওয়ের পার্বতীপুর হতে কাউনিয়া পর্যন্ত মিটারগেজ রেলওয়ে লাইনকে ডুয়েলগেজে রূপান্তর |
০১.০১.২০১৮ হতে ৩১.১২.২০২৫ |
মোট: ১৬৮৩২১.২০ পিএ: ১৩৬৭২৩.৯৯ লোকাল (জিওবি): ৩১৫৯৭.২১ |
|
২০। |
বাংলাদেশ রেলওয়ের খুলনা-দর্শনা জংশন সেকসনে ডাবল লাইন রেলপথ নির্মাণ |
০১.০১.২০১৮ হতে ৩১.১২.২০২৫ |
মোট: ৩৫০,৬৭৫.৪৮ পিএ: ২৬৮,৯৯২.৭৯ জিওবি: ৮১,৬৮২.৬৯ |
|
২১। |
বগুড়া হতে শহীদ এম মনসুর আলী স্টেশন, সিরাজগঞ্জ পর্যন্ত নতুন ডুয়েলগেজ রেলপথ নির্মাণ |
০১.০৭.২০১৮ হতে ৩০.০৬.২০২৬ |
মোট: ৫৫৭,৯৭০.১৫ পিএ: ৩১৪,৬৫৯.৮১ জিওবি: ২৪৩,৩১০.৩৪ |
|
২২। |
পদ্মা সেতু রেল সংযোগ |
০১.০১.২০১৬ হতে ৩০.০৬.২০২৬ |
মোট: ৩,৮৬২,৪৯০.৮৩ পিএল: ২,০৯৫,৬১০.৪১ জিওবি: ১,৭৬৬,৮৮০.৪২ |
২য় সংশোধিত |
২৩। |
বাংলাদেশ রেলওয়ের জয়দেবপুর হতে ঈশ্বরদী পর্যন্ত ডুয়েল গেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্প |
০১.০১.২০১৯ হতে ৩১.১২.২০২৪
|
মোট: ১,৪২৫,০৬১.৩৯ জিওবি: ৫৪৯,৩৮৫.৬০ পিএ ৮৭৫,৬৭৫.৭৯ |
|
২৪। |
বাংলাদেশ রেলওয়ের জন্য ২০০ টি মিটার গেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ |
০১.০৭.২০১৬ হতে |
মোট- ৯২৭৫১.৬৯ |
|
২৫। |
বাংলাদেশ রেলওয়ের জন্য ২০০ ব্রডগেজ (বিজি) প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ |
০১.০৭.২০২২ হতে ৩০.০৬.২০২৬ |
মোট- ১৭০৪৩৩.৬৮ |
|
২৬। |
দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার এবং রামু হতে মায়ানমারের নিকটে গুনদুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক নির্মাণ প্রকল্প এর প্রকল্প বাস্তবায়ন ব্যবস্থাপনায় বাংলাদেশ রেলওয়ের সামর্থ্য বৃদ্ধির লক্ষ্যে কারিগরি সহায়তা প্রকল্প |
০১.০১.২০১৭ হতে ৩১.১২.২০২৪ |
মোট: ৮০৮.৪০ জিওবি: ৫.০০ পিএ: ৮০৩.৪০ |
|
২৭। |
রেল যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সুবিধাদি প্রস্তুতিমূলক কারিগরী সহায়তা |
০১.০৭.২০২০ হতে ৩১.১২.২০২৪ |
মোট: ২৩,৫৩৭.৬১ জিওবি: ৬,৮২৩.১৪ পিএ: ১৬,৭১৪.৪৭ |
|
২৮। |
রেলওয়ের মাধ্যমে কন্টেইনার ফ্রেইট কার্গো পরিহনের সুবিধা যাচাইয়ের জন্য কারিগরী সহায়তা |
০৬.০৪.২০২৩ হতে ৩০.০৬.২০২৫ |
মোট: ৭৪৯.৮১ জিওবি: ১৭.১০ পিএ: ৭৩২.৭১ |
|
২৯। |
জয়দেবপুর-ঈশ্বরদী সেকশনের ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ (প্রকৌশল সেবা) সংক্রান্ত কারিগরী সহায়তা প্রকল্প |
০১.০৭.২০২৩ হতে ৩১.১২.২০২৫ |
মোট: ১৬,৬৭৩.৩৫ জিওবি: ৪,৩৪৭.৬১ পিএ: ১২,৩২৫.৭৪ |